সংবাদ শিরোনাম :
ইমরানকে সেনাপ্রধানের তল্পিবাহকই হতে হবে!

ইমরানকে সেনাপ্রধানের তল্পিবাহকই হতে হবে!

ইমরানকে সেনাপ্রধানের তল্পিবাহকই হতে হবে!
ইমরানকে সেনাপ্রধানের তল্পিবাহকই হতে হবে!

আন্তর্জাতিক ডেস্কঃ দলের জন্য সবকিছু করতে সব সময় প্রস্তুত থাকতেন। প্রয়োজনের মুহূর্তে কখনো বল হাতে উইকেট নিয়েছেন, কখনো বা ব্যাটকে বানিয়েছেন খাপ খোলা তলোয়ার। এভাবে সামনে থেকে দলকে নেতৃত্ব দিয়ে পাকিস্তানকে এনে দিয়েছিলেন ক্রিকেট বিশ্বকাপ। এবার তিনি প্রস্তুতি নিচ্ছেন দেশটির প্রধানমন্ত্রী হওয়ার!

তিনি ইমরান খান। পাকিস্তানকে বিশ্বকাপ জিতিয়ে জাতীয় বীরে পরিণত হওয়া ইমরান দুই দশকেরও বেশি সময় ধরে পুরোদস্তুর রাজনীতিবিদ। ক্রিকেটার ইমরানের তুলনায় রাজনীতিবিদ ইমরানের দৃষ্টিভঙ্গিও ভিন্ন। ‘প্লে বয়’ তকমা সরিয়ে কট্টরপন্থী রাজনীতিকের তকমা সেঁটে নিয়েছেন। প্রধানমন্ত্রী হতে প্রয়োজনীয় সব সমীকরণ মেলাচ্ছেন। তবে তাঁর প্রধানমন্ত্রী হওয়ার প্রস্তুতির কিছু সমীকরণ নিয়ে রয়েছে বিতর্ক। কারও কারও মতে, প্রধানমন্ত্রীর পদ পেতে মরিয়া হয়ে উঠেছেন ইমরান। এ জন্য যা কিছু প্রয়োজন, তার সবকিছুই করছেন তিনি।

৬৫ বছর বয়সী ইমরানের তৃতীয় বিয়ে ভেঙে গেছে মাত্র তিন মাসের মাথায়। দ্য টাইমস ডট কমের এক প্রতিবেদনে বলা হচ্ছে, ইমরান এই বিয়েও করেছিলেন প্রধানমন্ত্রী হওয়ার বিষয়টি মাথায় রেখেই। ইমরানের এই স্ত্রী ছিলেন তাঁর আত্মাধ্যিক গুরু। এই গুরুই নাকি তাঁকে বলেছিলেন, ‘প্রধানমন্ত্রী হওয়ার একমাত্র পথ হলো আমাকে বিয়ে করা।’

প্রধানমন্ত্রীর পদ পেতে ইমরানের প্রধান প্রতিদ্বন্দ্বী নওয়াজ শরিফ। অন্তত গ্যালাপের সর্বশেষ জরিপ এ কথাই বলছে। গ্যালাপ বলছে, নওয়াজের প্রতি ৩৬ শতাংশ মানুষের সমর্থন রয়েছে। আর ইমরানের প্রতি সমর্থন রয়েছে ২৪ শতাংশের। দেশটির আরেক বড় দল পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) অবস্থান তিন নম্বরে। এই পিপিপি ও পিএমএল কয়েক দশক ধরে পাকিস্তানের ক্ষমতায় থাকছে পাল্টাপাল্টি করে। যার ফাঁকে ফাঁকে ছিল সেনা শাসন। গত জুলাইয়ে দুর্নীতির দায়ে আদালত প্রধানমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেন নওয়াজ শরিফকে। যদিও বলা হয়, এর পেছনে মূল কলকাঠি নেড়েছে সেনাবাহিনী। দুর্নীতির দায়ে নওয়াজকে আজীবন রাষ্ট্রীয় কোনো পদে অযোগ্য ঘোষণা করেছেন আদালত। এমনকি নওয়াজের নিজের দল পাকিস্তান মুসলিম লিগের (এন) প্রধানের পদে অযোগ্য করেছেন আদালত। যদিও আদালতের এসব সিদ্ধান্ত সংবিধানসম্মত হয়েছে কি না, তা নিয়ে দেশটির গণমাধ্যমেও প্রশ্ন তোলা হয়েছে। এই নওয়াজকে আদালতের কাঠগড়ায় নিয়ে গেছেন ইমরান খান।

সেনাপ্রধান কামার জাবেদ বাজওয়া।

সেনাপ্রধান কামার জাবেদ বাজওয়া।

আদালতের আদেশে নওয়াজ প্রধানমন্ত্রিত্ব হারানোর পর তা উদ্‌যাপন করেছেন ইমরান ও তাঁর দল পাকিস্তান তেহরিক–ই–ইনসাফের (পিটিআই) নেতা-কর্মীরা। ইমরান প্রকাশ্যেই বৈঠক করেছেন দেশটির আসল ক্ষমতাধর সেনাপ্রধান কামার জাবেদ বাজওয়ার সঙ্গেও। সাত দশকের বেশি বয়সী এই দেশটিতে বেশির ভাগ সময় ছিল কখনো সামরিক শাসন কখনো বেসামরিক ছদ্মাবরণে সেনা শাসন। তাই দেশটির ক্ষমতার আসল কলকাঠি কার হাতে, সেটা আর বলার অপেক্ষা রাখে না। এই সেনাবাহিনী কখনো সরাসরি কখনোবা বিচার বিভাগকে সামনে রেখে রাষ্ট্রক্ষমতার নিয়ন্ত্রণ নিয়েছে। এবারও দেশটিতে সেই আলামত ইতিমধ্যে শুরু হয়েছে।

দেশটির বিচার বিভাগ যেন হঠাৎ করে বেশি সক্রিয় হয়ে উঠেছে। দ্য ইকোনমিস্টের প্রতিবেদন বলছে, প্রায় ৩০ লাখ মামলা বিচারাধীন থাকলেও প্রধান বিচারপতি সাকিব নিসারের নেতৃত্বাধীন বেঞ্চে জনস্বার্থ সংশ্লিষ্ট নয়টি মামলার বিচার চলছে। যেখানে সব সমস্যার মূল সরকার তথা রাজনীতিবিদেরা—সেটা তুলে ধরা হচ্ছে নানা ভাবে। সেনাপ্রধান কামার জাবেদ বাজওয়া নানাভাবে নিজের ক্ষমতাও জাহির করতে শুরু করেছে করছেন। তিনি প্রকাশ্যেই বলেছেন, পার্লামেন্ট ও বিচার বিভাগের মধ্যে দ্বন্দ্ব হলে তাঁর অবস্থান থাকবে বিচার বিভাগের পক্ষে। তিনি ইতিমধ্যে জ্যেষ্ঠ সাংবাদিকদের ডেকে নিয়ে ভাবভঙ্গিতে অনেক কিছুই প্রকাশ করেছেন। সেনাবাহিনীর দুর্নীতি নিয়ে প্রতিবেদন করায় গণমাধ্যমে সেন্সরশিপ শুরু হয়েছে।

এসব আলামত ভালোই টের পাচ্ছে পাকিস্তানের মানুষ। অনেকেই তা প্রকাশও করছেন। দ্য ফ্রাইডে টাইমসে দেশটির জ্যেষ্ঠ সাংবাদিক ও কলাম লেখক নাজাম শেঠি লিখেছেন, পাকিস্তান এখন অদ্ভুত এক সময় পার করছে। কিছু রাজনৈতিক দল ও রাজনীতিবিদকে মাটির সঙ্গে মিশিয়ে দেওয়া হচ্ছে। অন্যদিকে কিছু দল ও রাজনীতিবিদকে মহান করে তুলে ধরার জন্য বিশাল রাজনৈতিক কূটকৌশল খাটানো হচ্ছে। তিনি লিখেছেন, অতীতেও এসব হয়েছে সামরিক আইন ও সুপ্রিম কোর্টের বিচারকদের ছত্রচ্ছায়ায়। কিন্তু এবার হচ্ছে একটু অন্য কায়দায়। সামনে আদালতকে রেখে তারা রাজনীতিতে হস্তক্ষেপ করছে। নাজাম শেঠি বলেছেন, সবখানেই এখন ‘অদৃশ্য হাত’ ভিন্নমতের কণ্ঠ চেপে ধরছে। শতাধিক টিভি চ্যানেল আর পাঁচ হাজারের বেশি সংবাদপত্র, সাময়িকী ও নিউজ পোর্টালের এই দেশে স্বাধীনভাবে সামরিক প্রতিষ্ঠানগুলোর চক্রান্তের বিষয়ে মন্তব্য করা যায় না। স্বাধীনভাবে বিচারকদের মন্তব্য কিংবা রায় নিয়ে কথা বলা যায় না।

নাজাম শেঠি তাঁর লেখায় ইমরান খানের নাম উল্লেখ না করলেও বোঝা যায়, কিছু কিছু দল ও রাজনীতিবিদকে মহান করে তুলে ধরার যে বিশাল রাজনৈতিক কূটকৌশলের কথা তিনি বলেছেন, তা ইমরান খানকে ইঙ্গিত করেই।

প্রধান বিচারপতি সাকিব নিসার।

প্রধান বিচারপতি সাকিব নিসার।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত পাকিস্তানের সাবেক রাষ্ট্রদূত হুসাইন হাক্কানি মনে করেন, ইমরান খানের ‘পুরস্কার’ হয়তো এখনো ঝুলে আছে। বর্তমানে গবেষণা প্রতিষ্ঠান হাডসন ইনস্টিটিউটের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক পরিচালকের দায়িত্বে আছেন হাক্কানি। তিনি বলেন, ইতিহাসে খুব কম মানুষই আছে যারা প্রধানমন্ত্রী পদ পেতে মরিয়া হয়ে জীবনের প্রতিটি পদক্ষেপ নিয়েছেন। এমনকি বিয়ে ও বিচ্ছেদ পর্যন্ত! তবে শেষ পর্যন্ত ইমরান খান একজন সেলিব্রেটি রাজনীতিক যিনি নিজেকে ‘মি. ক্লিন’ বলে দাবি করেন। ইমরান তাঁর লক্ষ্যে পৌঁছাতে অনেক বেশি সমীকরণ হাতে নিয়েছেন এবং তা মেলানোর প্রক্রিয়ায় আছেন।

ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দেশটির খাইবার পাখতুনখাওয়া প্রদেশের ক্ষমতায় রয়েছে। ২০১৩ সালের নির্বাচনে ওই প্রদেশে পিটিআই সর্বোচ্চ আসন পায়। জামায়াতে ইসলামিকে সঙ্গে নিয়ে প্রাদেশিক সরকার চালাচ্ছে দলটি। ৩৪২ আসনের জাতীয় পরিষদে পিটিআইয়ের ৩৪ আসন রয়েছে, যা দলটিকে তৃতীয় বৃহত্তম দলের মর্যাদা দিয়েছে। ইতিমধ্যে জাতীয় নির্বাচনকে সামনে রেখে ‘মুভমেন্ট ফর জাস্টিস’ শিরোনামে প্রচারণাও শুরু করেছেন ইমরান। কিন্তু নওয়াজকে আদালতের কাঠগড়ায় তুলতে ভূমিকা ও সেনাবাহিনীর সঙ্গে সুসম্পর্কের জন্য সমালোচনা হচ্ছে তাঁর বিরুদ্ধে।

তবে নাজাম শেঠির কথার সূত্র ধরে যদি বলি, পাকিস্তানের সামরিক বাহিনী এবার ভিন্ন রাস্তায় হাঁটছে। সামনে আদালতকে রেখে তারা রাজনীতিতে হস্তক্ষেপ করছে। আর এ জন্য এমন একজন রাজনীতিককে তাদের দরকার, যাঁর জনপ্রিয়তা আছে, প্রাদেশিক সরকার চালানোর অভিজ্ঞতা রয়েছে আবার প্রধানমন্ত্রী হওয়ার মরিয়া প্রচেষ্টা আছে। এ ক্ষেত্রে ইমরানের মতো ভালো বিকল্প এই মুহূর্তে আর কেউ নেই। তবে সব সমীকরণ মিলিয়ে যদি ইমরান তাঁর পরম আকাঙ্ক্ষিত প্রধানমন্ত্রী পদ পেয়েও যান, তাঁকে যে সেনাপ্রধান বাজওয়া তথা সামরিক বাহিনীর তল্পিবাহক হয়ে থাকতে হবে তাতে কোনো সন্দেহ নেই।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com